ব্রেকিং নিউজ

সরকারি বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধের নির্দেশ

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক : 

দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধ করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে নির্দেশ দেয়া হয়েছে। ইউজিসির পক্ষ থেকে আজ বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম সাক্ষরিত নির্দেশনা সম্বলিত একটি চিঠি বুধবার দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে পাঠানো হয়েছে।

সান্ধ্য কোর্স বন্ধের কারণ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সান্ধ্য কোর্স পাবলিক বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্য ও ভাবমূর্তি ক্ষুণ্ন করে বিধায় এই ধরনের কোর্সগুলো বন্ধ হওয়া দরকার। সেই সঙ্গে ইউজিসির অনুমোদন না নিয়েই দেশের কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ, প্রোগ্রাম ও ইনস্টিউট খুলে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে যা বাঞ্ছনীয় নয়।

বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ ও পদ সৃষ্টিতে ইউজিসির পূর্বানুমোদন, পদোন্নতি ও নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইন অনুসরণসহ মোট ১৩ দফা নির্দেশনার কথা বলেছে ইউজিসি। 

প্রসঙ্গত, গত সোমবার (৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদ সভাপতির বক্তব্যে সান্ধ্য কোর্স পরিচালনার সমালোচনা করে বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয় সকালে সরকারি এবং বিকালে বেসরকারি।’

এরপরই এই চিঠি পাঠালো ইউজিসি।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।