প্রাথমিকে ঝড়ে পড়া রোধে দেয়া হবে দুপুরের খাবার

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক ।।

প্রাথমিকের শিক্ষার্থী ঝড়ে পড়া বন্ধে এবার দেয়া হচ্ছে দুপুরের খাবার। চলতি বছর থেকেই এ উদ্যোগ বাস্তবায়নে সমন্বিতভাবে কাজ চলছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী। আর প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জানিয়েছেন, এ লক্ষ্যে পৃথক একটি নীতিমালা তৈরি হয়ে যাওয়ার কথা। বু্ধবার সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব খাদ্য কর্মসূচির এক সেমিনারে এসব কথা জানান তারা।  সরকারের নানা উদ্যোগেও কাঙ্খিত হরে কমছে না প্রাথমিকের শিক্ষার্থী ঝড়েপড়া।

সে কারণেই এবার দেয়া হচ্ছে বিনামূল্যে দুপুরের খাবার। এতে থাকছে ভাত-খিচুরির সঙ্গে ডিম-ডাল ও সবজি। দেয়া হবে মৌসুমি ফলও। এরই মধ্যে এ বিষয়ে জাতীয় স্কুল মিল নীতিমালা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

বিশ্ব খাদ্য কর্মসূচির উদ্যোগে এ কাজের দ্রুত বাস্তাবায়নে এক মতবিনিময় সভায় অংশ নেন সরকারের চার মন্ত্রী-প্রতিমন্ত্রী। জানান, এ উদ্যোগ বাস্তবায়নে সমন্বিতভাবে করবে মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলছেন, শিক্ষার্থীদের সুস্বাস্থ্যের কথা বিবেচনায় পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার দিতে এ উদ্যোগ নিয়েছে সরকার। আর এ প্রকল্প বাস্তবায়নে সব ধরণের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন পরিকল্পনামন্ত্রী। দেশের ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করছে অন্তত আড়াই কোটি শিক্ষার্থী।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।