রূপায়ণকে সাড়ে ৬২ লাখ টাকা জরিমানা

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক ।। 

পরিবেশগত ছাড়পত্র না নিয়ে বনানীর এফআর টাওয়ার নির্মাণের ঘটনায় রূপায়ণ হাউজিং এস্টেট লিমিটেডকে সাড়ে ৬২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। 

বুধবার  অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং থেকে এ জরিমানা করা হয়। রূপায়ণ ছাড়াও পাহাড় কাটার দায়ে মৌলভীবাজারের একটি প্রতিষ্ঠানকে এক লাখ ২২ হাজার ২৫০ টাকা জরিমানা করা হয়।

পরিবেশের ক্ষতি করায় এই টাকা জরিমানা করা হয় বলে জানান পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক সালশা চৌধুরী শাওন ‍ৃ

জানা গেছে, পরিবেশ দূষণ ও বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) লঙ্ঘনের কারণে বুধবার অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক রুবিনা ফেরদৌসী প্রতিষ্ঠানগুলোকে ডেকে শুনানি করেন।

শুনানিতে ঢাকা ও মৌলভীবাজারের দুটি প্রতিষ্ঠান থেকে ৬৩ লাখ ৭১ হাজার ১৭৩ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়।

শুনানি শেষে অবস্থানগত ও পরিবেশগত ছাড়পত্র না নিয়ে ভবন নির্মাণ ও বাণিজ্যিক কার্যক্রমে ব্যবহারের দায়ে বনানীর এফ আর টাওয়ার নির্মাণকারী প্রতিষ্ঠান রূপায়ণ হাউজিং এস্টেট লিমিটেডকে ৬২ লাখ ৪৮ হাজার ৯২৩ টাকা এবং অবৈধভাবে পাহাড় কাটার দায়ে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার বারহাল এলাকার আলহাজ মছকন্দ আলীর কাছ থেকে এক লাখ ২২ হাজার ২৫০ টাকা ক্ষতিপূরণ ধার্য করেন। ক্ষতিপূরণের এই টাকা তাৎক্ষণিক পরিশোধ করার জন্য আদেশ দেওয়া হয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১২টা ৫৫ মিনিটে ২৩-তলা বনানীর এফ আর টাওয়ারের নবমতলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই ঘটনায় ২৭ জন নিহত হয়।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।