ব্রেকিং নিউজ

সরস্বতী পূজা ৩০ জানুয়ারিতেই হচ্ছে

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক : 

লোকনাথ ও নবযুগ ডাইরেক্টরী পঞ্জিকা মতে ৩০ জানুয়ারিতেই সরস্বতী পূজা উৎযাপন করার সিদ্ধান্ত নিয়েছে মহানগর সার্বজনীন পূজা কমিটি।

একইদিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পঞ্জিকার তিথি বদলানোর সুযোগ নেই বলে জানিয়েছেন কমিটির নেতারা।

সংগঠনটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে শুক্রবার বিকেলে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের সভাকক্ষে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এসময় আরও উপস্থিত ছিলেন মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. কিশোর রঞ্জন ম-ল, মনীন্দ্র কুমার নাথ, অ্যাড. তাপস কুমার পাল, নির্মল কুমার চ্যাটার্জী।

দেশের প্রায় প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানেই প্রতিবছর মহা সাড়ম্বরে উদযাপন করা হয় বিদ্যার দেবী সরস্বতীর পূজা। যা নির্দিষ্ট পঞ্জিকার তারিখ মতোই হয়ে থাকে। এর পরিবর্তন করা সম্ভব নয় জানিয়ে এসময় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল ভট্টাচার্য বলেন, লোকনাথ পঞ্জিকা অনুসারে চলতি বছর ২৯ এবং ৩০ জানুয়ারী দুই দিন ব্যাপী থাকবে শ্রীপঞ্চমী তিথি। তবে ঢাকেশ্বরী মন্দিরসহ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং দেশের বেশিরভাগ মন্দিরগুলোতেই ৩০ তারিখের তিথিতে পূজা উদযাপন করা হবে। এমতাবস্থায় নির্বাচন কমিশনের কাছে আমাদের অনুরোধ সিটি নির্বাচনের তারিখটি যেনো পরিবর্তন করা হয়। একই দাবি জানায় ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতারা।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার বলেন, এদিন সনাতন সম্প্রদায়ের ভোটারদের পাশাপাশি তাদের অনেকেই ভোট কেন্দ্রে বিভিন্ন দায়িত্বে নিয়োজিত থাকবেন। তাই তারা পূজোর আনন্দ পুরোপুরি উপভোগ করা থেকে বঞ্চিত হবেন। এছাড়াও ঢাকা শহরের প্রায় প্রতিটি স্কুল ও কলেজে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এর মধ্যে অনেক স্কুল ও কলেজেই নির্বাচনের কেন্দ্র হওয়ায় পূজা উদযাপন এবং নির্বাচন কার্যক্রম বিঘ্নিত হবে দাবি করে তারা সার্বিক বিষয়টি বিবেচনায় নিয়ে পূজার পরে নির্বাচনের দিন পুন:নির্ধারণ করার জন্য নির্বাচন কমিশনের কাছে জোর দাবি জানান।

সংগঠনটির নেতা তাপস কুন্ডু বলেন, অত্যন্ত দুর্ভাগ্যজনক হলেও সত্য নির্বাচন কমিশন ইতোপূর্বেও শারদীয় দুর্গোৎসবের সপ্তমী পূজার দিন (৫ অক্টোবর) জাতীয় সংসদের রংপুর-৩ আসনের উপনির্বাচনের দিন ধার্য করেছিল। আমাদের জোর প্রতিবাদ সত্ত্বেও তা উপেক্ষা করে সপ্তমী পূজার দিনই নির্বাচন অনুষ্ঠিত করেছিল। এবারও একই ঘটনার পুনরাবৃত্তি আসলে খুবই দু:খজনক।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।