ব্রেকিং নিউজ

নোট বইয়ে পরীক্ষা পাসের নাম শিক্ষা নয়: রাষ্ট্রপতি

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক : 

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, ‘শিক্ষা কেবল নোট বইয়ের মাধ্যমে সার্টিফিকেট অর্জন অথবা পরীক্ষায় পাসের বিষয় নয়। বরং আলোকিত মানুষ হওয়ার জন্য প্রকৃত শিক্ষা গ্রহণ করতে হবে।’ শ্রমবাজারের বর্তমান চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা কার্যক্রম চালু করতে এবং বিশ্ব প্রতিদ্বন্দ্বিতা মোকাবেলায় শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার বিকালে রাজধানীতে সামরিক বাহিনী পরিচালিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর ক্যাম্পাসে শিক্ষা প্রতিষ্ঠানটির পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে ভাষণকালে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

দেশের সব বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে রাষ্ট্রপতি বিশ্ব প্রতিযোগিতা মোকাবেলায় পেশাভিত্তিক শিক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘সময়োপযোগী ও চাকরিভিত্তিক শিক্ষার কোনো বিকল্প নেই।’

সমাবর্তন অনুষ্ঠানে মোট ১৭৭৮ জন শিক্ষার্থীকে স্নাতক ডিগ্রি প্রদান করা হয় এবং সাতজন গবেষক পিএইচডি ডিগ্রি লাভ করেন। জাতীয় অধ্যাপক প্রফেসর ড. আনিসুজ্জামান সমাবর্তন বক্তব্য দেন।

ডিগ্রি অর্জনের জন্য গ্রাজুয়েটদের অভিনন্দন জানিয়ে তিনি আশা প্রকাশ করেন যে, এই গ্রাজুয়েটরা স্বাধীনতা যুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী, সমৃদ্ধ ও আত্মনির্ভরশীল এবং আত্মমর্যাদাসম্পন্ন‘ সোনার বাংলা’ প্রতিষ্ঠায় অবদান রাখবে।

রাষ্ট্রপতি বলেন, মানসম্মত শিক্ষা গভীর দেশপ্রেম, অসাম্প্রদায়িক জীবনযাত্রা, অর্থনৈতিক অগ্রগতি এবং বুদ্ধিবৃত্তির উন্নয়নে সহায়তা করে।

তিনি বিশেষ করে বিইউপি শিক্ষার্থীদের স্মরণ করিয়ে দেন যে, বিশ্ববিদ্যালয় থেকে সফলভাবে ডিগ্রি অর্জনের জন্য দেশ ও সমাজ আজ তোমাদের এ পর্যায়ে নিয়ে এসেছে। তাদের কাছে তোমরা ঋণী। তোমরা তোমাদের অর্জিত জ্ঞান, মেধা ও মনন দিয়ে দেশমাতৃকার কল্যাণ করতে পারলে সে ঋণ কিছুটা হলেও শোধ হবে।

আবদুল হামিদ বলেন, কোনো প্রতিকূল পরিস্থিতিতে তোমরা কখননো হতাশ হবে না, মনে সাহস রাখবে। মনে রাখবে সাফল্যের শিখরে পৌঁছাতে হলে তোমাদের অধ্যবসায়, পরিশ্রম ও কাজের প্রতি ভালোবাসা থাকতে হবে। তবেই আসবে সফলতা।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মসিহুজ্জামান সেরনিয়াবাত, রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। বিইউপি ভিসি মেজর জেনারেল মো. এমদাদ-উল-বারী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।