ব্রেকিং নিউজ

'নির্বাচনের কাজে মন্ত্রী-এমপিরা অংশ নিতে পারবেন না’

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক : 

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, প্রচার কাজ তো নয়ই দুই সিটি নির্বাচনের কোনো কাজে মন্ত্রী-এমপিরা অংশনিতে পরবেন না। বিদ্যমান আইনে যা আছে তার বাইরে যাওয়া আমাদের পক্ষে সম্ভব না।

আজ বুধবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া কমিশনের সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, দুটি বিষয়ে স্পষ্ট ও প্রয়োজনীয় আলোচনা হয়েছে। এরমধ্যে একটি অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ। এ বিষয়ে আমরা বলেছি বিদ্যমান আইনে যা আছে তার বাইরে যাওয়া সম্ভব না। অতি গুরুত্বসম্পন্ন কেউ নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না।

তিনি বলেন, অতি গুরুত্ব সম্পন্ন সংজ্ঞায় যেসব বিষয় তার মধ্যে এমপি, মন্ত্রীরা পড়েন। আইনত তারা নির্বাচনী প্রচারকার্যে অংশ নিতে পারবেন না। শুধু নির্বাচনী প্রচারকাজ নয়, কোনো নির্বাচনী কার্যক্রমে তারা অংশ নিতে পারবেন না। তবে তারা যার যার ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন। ভোট দেওয়ার ক্ষেত্রে তাদের কোনো বিধি-নিষেধ নেই।

তিনি আরো বলেন, সব রাজনৈতিক দলের সহায়তা দরকার। আমি বলেছি, একটি বিশেষ কারণে এই নির্বাচন আমাদের কাছে চ্যালেঞ্জ। বিশেষ কারণটা হচ্ছে ভোটার উপস্থিতি। ইভিএমে আমরা উত্তর ও দক্ষিণ সিটির ভোট করতে যাচ্ছি। স্বাভাবিক নির্বাচনের চেয়ে এই নির্বাচনে ভোটার উপস্থিতি কম হলে তা আমাদের জন্য খুব একটা ভালো হবে না। ব্যালট পেপারের নির্বাচনে যেমন ভোটার উপস্থিতি ছিল ইভিএমেও যাতে এমনটা হয়।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নেতৃত্বে বৈঠকে অন্যদের মধ্যে নির্বাচন কমিশনার কবিতা খানম, রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং দুই সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন ও আবুল কাশেম উপস্থিত ছিলেন।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।