ব্রেকিং নিউজ

শর্ত ছাড়াই ইরানের সঙ্গে আলোচনায় বসতে চায় যুক্তরাষ্ট্র

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : 

ইরানের সঙ্গে কোনো শর্ত ছাড়াই আলোচনায় বসতে প্রস্তুত থাকার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো এক চিঠিতে এই কথা জানিয়েছে দেশটি।

জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত কেলি ক্রাফট ইরাকি জেনারেল সোলায়মানির হত্যা নিয়ে নিরাপত্তা পরিষদের কাছে একটি চিঠি হস্তান্তর করেন। চিঠিতে মার্কিন বিমান হামলায় সোলেইমানিকে হত্যা করার যৌক্তিকতা তুলে ধরে ট্রাম্প প্রশাসন।

মার্কিন রাষ্ট্রদূত কেলি ক্র্যাফট বলেছেন, ইরানের দ্বারা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা যাতে হুমকির মুখে না পড়ে এবং উত্তেজনা যাতে বৃদ্ধি না পায় সেজন্য যুক্তরাষ্ট্র আলোচনা করতে তৈরি আছে।

ইরানি জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা নিজেদের রক্ষার জন্য  করা হয়েছে বলে এই চিঠিতে জানান যুক্তরাষ্ট্র। চিঠিতে বলা হয়, ‘সোলেইমানি হত্যাকাণ্ড সঠিক পদক্ষেপ ছিল।’মধ্যপ্রাচ্যে নিজেদের সৈন্য এবং স্বার্থ রক্ষার জন্য যুক্তরাষ্ট্র প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত ব্যবস্থা নেবে ।

 জাতিসংঘ সনদের ৫১ ধারা অনুসারে, কোনো রাষ্ট্র যদি নিজেদের রক্ষার জন্য পদক্ষেপ নেয় তাহলে সেটি দ্রুত নিরাপত্তা পরিষদকে অবহিত করতে হবে।

সোলেইমানি হত্যার জবাবে মঙ্গলবার ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ইরানের একাধিক ক্ষেপণাস্ত্র হামলায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে চিঠিতে দাবি করা হয়েছে।

এদিকে ইরানও চিঠির মাধ্যমে মার্কিন ঘাঁটিতে হামলার যৌক্তিকতা তুলে ধরেছে। জাতিসংঘ সনদের ৫১ ধারা উল্লেখ করে ইরান জানায়, নিজেদের রক্ষার জন্যই মার্কিন ঘাঁটিতে এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত মাজিদ তখত রাভানচি এক চিঠিতে জানিয়েছেন, ইরান কোন যুদ্ধ কিংবা উত্তেজনা বাড়াতে চায়না।

মার্কিন ঘাঁটিতে সুনির্দিষ্ট এবং যথাযথ সামরিক পদক্ষেপের মাধ্যমে ইরান আত্মরক্ষার চেষ্টা করেছে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত।

উল্লেখ্য, গত শুক্রবার বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান হামলা চালিয়ে ইরানের সামরিক নেতা কাসেম সোলেইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। এর বদলা নিতে বুধবার সকালে ইরাকের দুইটি মার্কিন সামরিক ঘাঁটিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ওই হামলায় কমপক্ষে ৮০ জন মার্কিন সেনা নিহত হয়।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।