ব্রেকিং নিউজ

স্বাধীনতা ও সার্বভৌমত্বের নিশ্চয়তায় এক অত্যুজ্জ্বল আদর্শ ছিলেন যুদ্ধাহত মুক্তিযুদ্ধা মিহির দত্ত

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

দেশ প্রেমের সুমহান আদর্শ ও প্রেরনায় উদ্বুদ্ধ হয়ে দেশ মাতৃকার মুক্তি সংগ্রামে সক্রিয় ভাবে অংশ গ্রহন করে পাক-হানাদার দস্যু বাহিনীর হাতে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধা মিহির দত্ত। স্বাধীনতা ও সার্বভৌমত্বে নিশ্চয়তায় এক অত্যুজ্জ্বল আদর্শ ছিলেন মুক্তিযুদ্ধা মিহির দত্ত। 

 সোমবার বরিশাল নগরীর আগরপুর রোডে নিজ বাস ভবনে বিশিষ্ট সাংবাদিক, ভাষা সৈনিক, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা স্বর্গীয় এডভোকেট মিহির লাল দত্ত’র দিনব্যাপি ১৩ম মৃত্যু বার্ষিকী পালিত হচ্ছে। এ উপলক্ষে বিদেহী আত্মার শান্তি কামনায় বিভিন্ন কর্মসূচীর মাঝে দিবসটি পালন করেছেন মিহির দত্তের স্বজন, শুভাঙ্খি ও দত্ত পরিবারের সদস্যবৃন্দ।
 
সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক অঙ্গন ও সাংবাদিকতায় লেখনী শক্তির মাধ্যমে বরিশাল অঞ্চলে মানবতাবাদী এই ব্যক্তি ছিলেন অন্যতম। প্রয়াত প্রবীন সাংবাদিক, কলামিষ্ট, ভাষা সৈনিক ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আইনজীবি মিহির লাল দত্ত-এর সংগ্রামী জীবন কেটেছে সাদামাটা। তিনি আব্দুর রব সেরনিবাত বরিশাল প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন সদস্য। তৎকালীন নিউজ এজেন্সি (ইউনাইটেড প্রেস অব পাকিস্তান) ও দৈনিক ইত্তেফাক স্থানীয় প্রতিনিধি রূপে ১৯৬২ সনে কারাগারে নিক্ষিপ্ত হন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে অন্তরীনাবস্থায় থাকেন ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা মিহির দত্ত। ১৯৭১ সনে পাক-সেনা কর্তৃক পুনরায় গ্রেপ্তার করে যশোহর ক্যান্টমেন্টে প্রেরিত হন। সাংস্কৃতিক অঙ্গনেও তিনি খ্যাতিমান। নৃত্যশিল্পী  কন্ঠশিল্পী’র ছিলেন প্রশিক্ষক। ঔপন্যাসিক, নাট্যকার, নির্দেশক হিসেবে ঢাকা ও কলকাতার বহু পত্রিকায় নিব›দ্ধকার, প্রব›দ্ধকার ও কলামিষ্ট হিসেবেও পরিচিতি ছিল তার। কলকাতার দৈনিক লোক সেবক, জাতীয় দৈনিক সংবাদ’র বরিশাল প্রতিনিধি এবং বরিশাল থেকে প্রকাশিত প্রয়াত সমীর দত্ত সম্পাদিত সাপ্তাহিক চিরন্তন বাংলার সম্পাদক ছিলেন তিনি। 

১৯৩৫ সালের ১১ নভেম্বর মিহির দত্ত জন্ম গ্রহন করেন। পিতা এডভোকেট শহিদ বুদ্ধিজীবি জীতেন্দ্র লাল দত্ত, মাতা স্বর্গীয় শোভা রানী দত্ত। তিনি ২০০৭ সালের ২০ জানুয়ারী দূরারোঙ্গ ব্যাধী ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মিহির দত্ত মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পেটে গুলিবিদ্ধ হয়ে আহত হন। পিতা জিতেন্দ্র লাল দত্ত এবং মেজ ভাই সুবীর দত্ত পান্থ মহান মুক্তিযুদ্ধে শহীদ হন। 
 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।