ব্রেকিং নিউজ

ঢাকার দুই সিটি নির্বাচন :  কেন্দ্রে কেন্দ্রে বিতরণ চলছে ভোট সরঞ্জাম

news-details
জাতীয়

নিজস্ব প্রতিবেদক : 

আগামীকাল শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টায় ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে শুরু হচ্ছে ভোটগ্রহণ। এই লক্ষ্যে আজ শুক্রবার সকাল থেকে চলছে কেন্দ্রগুলোতে সরঞ্জাম বিতরণ।

এবারই প্রথম প্রতিটি কেন্দ্রে একযোগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এ ভোট গ্রহণ করা হবে। ফলে বিতরণ করা হচ্ছে ইভিএম মেশিনের মনিটর, ভোটিং ইউনিট, মূল ইউনিট, প্রিন্টারসহ বিভিন্ন সরঞ্জাম। আগের ব্যালট পেপার, ব্যালট বক্স, সিল এর মতো নির্বাচনী সরঞ্জাম এবার আর নেই।

কড়া নিরাপত্তার মধ্য দিয়ে দুই সিটির দুই হাজার ৪৬৮টি কেন্দ্রের ভোটের সরঞ্জাম পাঠানো হচ্ছে। আটটি করে মোট ১৬টি ভেন্যু থেকে বিতরণ করা হচ্ছে এ সরঞ্জাম।

জানা গেছে, শুক্রবার (৩১ জানুয়ারি) সকাল থেকে রিটার্নিং কর্মকর্তারা প্রিসাইডিং কর্মকর্তাদের কাছে ইভিএমসহ ভোটের ৪৩ ধরনের সরঞ্জাম বিতরণ করছেন। এ সময় সংশ্লিষ্ট কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রিসাইডিং কর্মকর্তাদের সঙ্গে দেখা গেছে।

দুই সিটি করপোরেশনের ভোটার রয়েছেন ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন।

আজ সকাল সাড়ে ১১টা থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ভোটের সরঞ্জাম বিতরণ করা হয়েছে খিলগাঁও মডেল কলেজের ভেন্যু থেকে ১৭৪টি কেন্দ্রে। এখান থেকে কেন্দ্রগুলোতে ভোটের সামগ্রী বিতরণ করা হয়।

বিষয়টি নিয়ে এই ভেন্যুর সহকারী রিটার্নিং অফিসার মো. আব্দুস সালাম বলেন, সংশ্লিষ্ট কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতিতে প্রিজাইজিং কর্মকর্তাদের ভোটের সরঞ্জাম বুঝিয়ে দেওয়া হচ্ছে।

আর রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ (ডিআরএমসি) থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১৩১টি কেন্দ্রে ভোটের সরঞ্জাম বিতরণ করা হচ্ছে।

উত্তরের রিটার্নিং অফিসার মোহাম্মদ আবুল কাশেম বলেন, সকাল থেকে সরঞ্জাম বিতরণ শুরু হয়েছে। এখন পর্যন্ত আমার কাছে কোন জায়গা থেকে অসুবিধার খবর আসেনি। এবার প্রতিটি বুথের জন্য দুটি করে ইভিএম মেশিনের সেট দেওয়া হচ্ছে। একটি প্রথমে চালু থাকবে। আরেকটি থাকবে ব্যাকআপ। যদি কোনো কারণে প্রথমটিতে সমস্যা দেখা দেয়, তাহলে পরেরটি চালু করা হবে।

যেসব ভেন্যু থেকে ভোটকেন্দ্রের জন্য ভোটের সরঞ্জাম বিতরণ করা হচ্ছে সেখানে অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়েছে। কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে কেন্দ্রে কেন্দ্রে এসব সরঞ্জাম নিয়ে যেতে দেখা গেছে। 


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।