ব্রেকিং নিউজ

দেশের মানবসম্পদের দক্ষতা উন্নয়নের বিকল্প নেই :  সালমান এফ রহমান

news-details
অর্থনীতি

আমাদের প্রতিবেদক : 

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় দেশের মানবসম্পদের দক্ষতা উন্নয়নের বিকল্প নেই । এজন্য প্রাথমিক বিদ্যালয়েই শিশুদের কম্পিউটারের ভাষা বা কোডিং শেখানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

আজ শনিবার রাজধানীর রেডিসন ব্লু হোটেলে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

তিনি বলেন, 'জ্বালানি, কৃষি ও তথ্য প্রযুক্তির সহায়তায় বিগত ১১ বছরে বাংলাদেশের অর্থনীতি উল্লেখযোগ্য উন্নয়ন করেছে। গার্মেন্টস সেক্টরের পর তথ্য প্রযুক্তি বাংলাদেশের নেক্সট বিগ থিং।'

তিনি বলেন, 'তথ্য প্রযুক্তি ও স্টার্টআপে সহায়তা দিতে সরকার বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। প্রযুক্তি নির্ভর দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রাথমিক পর্যায় থেকেই শিক্ষার্থীদের কোডিং শেখানো হচ্ছে। এ নিয়ে ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট অথরিটি কাজ করছে।'

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, জনতা ব্যাংকের চেয়ারম্যান ড. জামাল উদ্দিন আহমেদ, চাকরি খুঁজব না চাকরি দেব-এর ফাউন্ডার মুনীর হোসেন প্রমুখ।

মুজিবর্ষকে সামনে রেখে এ বছর জাঁকজমকভাবে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ-২০২০ যৌথভাবে আয়োজন করছে পররাষ্ট্র মন্ত্রণালয়, আইসিটি ডিভিশন, ভেঞ্জার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ফিনান্স করপোরেশন ও পাওয়ার্ড বাই ই-জেনারেশন।

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপে বাংলাদেশ আঞ্চলিক পর্বে দেড় শতাধিক আবেদন পড়েছে। এর মধ্যে আঞ্চলিক চূড়ান্ত পর্বে অংশ নেয়ার জন্য দেশের ৮টি কোম্পানিকে নির্বাচিত করা হয়।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।