ব্রেকিং নিউজ

রোগী অবহেলার শিকার হলে অভিযোগের পদ্ধতি জানালেন স্বাস্থ্যমন্ত্রী

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক : 

কোনো রোগী যদি মনে করেন তিনি সঠিক বা মানসম্মত চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছেন অথবা অবহেলা বা দুর্ব্যবহারের শিকার হয়েছেন সে ক্ষেত্রে অভিযোগে জানানোর পদ্ধবি সংসদে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

রোববার জাতীয় সংসদে আহসানুল ইসলাম টিটুর (টাঙ্গাইল-৬) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এই তথ্য তুলে ধরেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী  জানান,  অভিযোগ জানানোর বিধিবদ্ধ পদ্ধতিগুলো হলো ১. বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ মোতাবেক সংশ্লিষ্ট রোগী বা চিকিৎসায় অবহেলা, বঞ্চনা বা দুর্ব্যবহারের শিকার যেকোনো ব্যক্তি সংশ্লিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে বিএমডিসিতে সরাসরি লিখিত অভিযোগে দায়ের করতে পারেন।

২. স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের মনিটরিং সেলেও সরাসরি বা অনলাইনে অভিযোগে দেয়া যায়।

৩. স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখা এবং প্রতিটি সরকারি হাসপাতালে নির্ধারিত অভিযোগে বাক্স ও নির্দিষ্ট মোবাইল নম্বরে এসএমএস প্রদানের মাধ্যমে যেকোনো ব্যক্তি যেকোনো সময়ে অভিযোগে দাখিল করতে পারেন।

এর আগে তিনি বলেন, বর্তমান সরকার চিকিৎসকদের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণে এবং রোগীদের মানসম্মত চিকিৎসা পাওয়ার নিমিত্তে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বা বিভাগ কর্তৃক স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন, ২০১৯ এর খসড়া চূড়ান্ত করেছে। খুব শিগগিরই অনুমোদনের জন্য এই খসড়া মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।