সিএনএন সাংবাদিকের পাস ফিরিয়ে দিতে হোয়াইট হাউসকে আদালতের নির্দেশ

news-details
রাজনীতি

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র হোয়াইট হাউজ বিষয়ক প্রধান প্রতিবেদক জিম অ্যাকোস্টার প্রেস পাস ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। বিচারক টিমোথি জে. কেলির দেওয়া শুক্রবারের.....

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র হোয়াইট হাউজ বিষয়ক প্রধান প্রতিবেদক জিম অ্যাকোস্টার প্রেস পাস ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। বিচারক টিমোথি জে. কেলির দেওয়া শুক্রবারের (১৬ নভেম্বর) এই নির্দেশের মধ্য দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার শীর্ষ উপদেষ্টার বিরুদ্ধে মামলায় প্রাথমিক জয় পেলো সিএনএন।

তবে বিচারক কেলি শুক্রবার মামলার পূর্ণাঙ্গ রায় দেননি। অ্যাকোস্টার নিষেধাজ্ঞা বাতিলে সাময়িক স্থগিতাদেশের জন্য সিএনএনের আবেদনে সায় দিয়েছেন। এই নির্দেশের ফলে অ্যাকোস্টা হোয়াইট হাউসে আগামী কিছুদিনের জন্য পেশাগত দায়িত্ব পালনের জন্য প্রবেশ করতে পারবেন।

রায়ের পর অ্যাকোস্টা হোয়াইট হাউস থেকে তার পাস সংগ্রহ করেছেন।

এদিকে ট্রাম্প হোয়াইট হাউসের সাংবাদিকদের জন্য ‘নিয়মনীতি’ নির্ধারণ করবেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, সাংবাদিকদের অবশ্যই হোয়াইট হাউসে ‘শালীনতা’ বজায় রাখতে হবে।

শুক্রবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, এটি এমন কোনো বড় ঘটনা নয়। আমরা হোয়াইট হাউসের সাংবাদিকদের জন্য কিছু নিয়মনীতি লিখিত আকারে আনছি। যদি তারা এটা না মেনে চলে তবে আমরা তাকে হোয়াইট হাউসে নিষিদ্ধ করবো অথবা প্রেস কনফারেন্স বন্ধ করে দেব।
 
গত ৭ নভেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের সার্বিক বিষয়ে সংবাদ সম্মেলনে আসেন ট্রাম্প। সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে জিম অ্যাকোস্টা অভিবাসী ইস্যুতে ট্রাম্পকে প্রশ্ন ছোড়েন। এ থেকেই মূলত উভয়ের মধ্যে বিতর্কের সূত্রপাত হয়। এরপর হোয়াইট হাউসে তার প্রেস পাস স্থগিত করা হয়।

সেই ইস্যু ধরে দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসির একটি আদালতে মামলা করে সিএনএন। মামলায় ট্রাম্প প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকেও অভিযুক্ত করা হয়।

মামলায় বলা হয়, গত সপ্তাহে প্রেস পাস স্থগিত করে ট্রাম্প প্রশাসন গণমাধ্যম আইন লঙ্ঘন করেছে। আজ সিএনএন ও অ্যাকোস্টার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ভবিষ্যতে যে কারও ওপর এই ব্যবস্থা নিতে পারে ট্রাম্প প্রশাসন।

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First