ব্রেকিং নিউজ

চীন-সিঙ্গাপুর ফেরতদের নাম ঠিকানা প্রকাশ না করার অনুরোধ

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

চীন বা সিঙ্গাপুর থেকে ফেরাদের নাম ঠিকানা প্রকাশ না করার অনুরোধ জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, চীন থেকে দেশে ফেরা ৭২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে করোনা ভাইরাস পজেটিভ হিসেবে পাওয়া যায়নি। সুতরাং আমরা বলতে পারি দেশে কোনো করোনা ভাইরাসের উপস্থিতি নেই।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীর আইইডিসিআর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি সেব্রিনা ফ্লোরা।

দেশের মধ্যে এ নিয়ে আতঙ্ক না ছড়ানোর আহ্বান জানিয়ে গতকাল সোমবার ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, চীন বা সিঙ্গাপুর ফেরত যাত্রীরা করোনা ভাইরাসে আক্রান্ত তা কিন্তু নয়, এটা আমরা বার বার বলছি। এজন্য বার বার বলা হচ্ছে যারা চীন বা সিঙ্গাপুর থেকে আসছেন তারা বিরূপ অবস্থার মধ্যে পড়ছেন। চীনের কিন্তু আরো প্রদেশ আছে, সেখানে কিন্তু এ ভাইরাস ছড়ায়নি। চীন এবং বিশ্বস্বাস্থ্য সংস্থাও জানিয়েছে হুবেই প্রদেশ ও এর আশপাশে যেসব প্রদেশ আছে সেখানে এ ভাইরাস ছড়িয়েছে, সেখানে রোগীর সংখ্যা বেশি। সুতরাং চীন থেকে যে কেউ আসলেই তারা করোনা আক্রান্ত হবে এমন বিষয় কিন্তু নয়। সেই দিকটা আমাদের খেয়াল রাখেতে হবে।

আজও সংবাদ সম্মেলনে তিনি চীন বা সিঙ্গাপুর থেকে ফেরাদের নাম ঠিকানা না প্রকাশ করার অনুরোধ জানান ফ্লোরা। তিনি বলেন, নাম ঠিকানা প্রকাশ করায় তাদের সামাজিকভাবে সমস্যায় পড়তে হচ্ছে। এ কথাটা মাথায় রাখতে হবে সবাইকে।  

এদিকে সর্বশেষ তথ্য অনুযায়ী, নতুন করোনা ভাইরাসে চীনের হুবেই প্রদেশের উহানে আরও ৯৩ জনের মৃত্যুর কথা জানিয়েছে প্রদেশটির স্বাস্থ্য কমিশন। এ পর্যন্ত প্রদেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১ হাজার ৭৮৯ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮৮৬ জন। সবমিলিয়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৮৬৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৪৩৬ জন। চীনের বাইরে হংকং, তাইওয়ান, জাপান, ফিলিপাইন ও ফ্রান্সে একজন করে মোট পাঁচজন মারা গেছেন।

চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ হাজার ৬১০ রোগী। বাণিজ্য, ব্যবসা আর পণ্য পরিবহনে গতি কমায় চীনসহ বিশ্ব অর্থনীতিও এখন করোনা আক্রান্ত হয়ে ধুঁকছে।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।