ব্রেকিং নিউজ

এবার সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা জরিমানা

news-details
আইন-আদালত

আমাদের প্রতিবেদক

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত অমান্য করে আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। এই অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বার কাউন্সিলের করা আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে বার কাউন্সিলের পক্ষের আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান বলেন, জরিমানার অর্থ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে। অন্যদিকে আদালতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী আশিক আল জলিল।

গতকাল একই কারণে সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে জরিমানার অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে।

জানা যায়, ২০১৪ সালে ইউজিসি সিদ্ধান্ত নেয় আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। তবে এই সিদ্ধান্ত পালন না করে সাউথইস্ট বিশ্ববিদ্যালয় ৮৬ শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিলে তালিকা পাঠায়। কিন্তু ইউজিসির আদেশ অমান্য করায় এসব শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন না দেওয়ার সিদ্ধান্ত নেয় বার কাউন্সিল।

এর পরিপ্রেক্ষিতে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড পেতে কয়েকজন শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন। পরে হাইকোর্ট রুল দিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। কিন্তু বার কাউন্সিল এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে। আজ বিষয়টি নিষ্পত্তি করে জরিমানার এই আদেশ দেওয়া হয়।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।