ব্রেকিং নিউজ

শ্রদ্ধা জানাতে প্রস্তুত শহীদ মিনার

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক : 

কবিতার ছন্দে বলা যায়, একুশ মানে চেতনা আমার, মায়ের ভাষায় কথা বলার। একুশ মানে ফিরে পাওয়া, মোদের সব অধিকার। মহান ২১ ফেব্রুয়ারি, ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিনে ভাষার জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছেন যে বীর সন্তানেরা, সেই অমর সন্তানদের স্মরণে প্রতিবছর পালিত হয়ে আসছে ২১ ফেব্রুয়ারি। এরই মধ্যে কেন্দ্রীয় শহীদ মিনার ধুয়ে-মুছে পরিষ্কার করা হয়েছে। ফলে শ্রদ্ধা জানাতে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে একুশে উদযাপন কমিটি।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) শহীদ মিনার এলাকায় ঘুরে দেখা যায়, আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস-২০২০ উদযাপনের জন্য প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আবদুল হামিদ কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে বায়ান্নোর ভাষা আন্দোলনে নিহত বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর শহীদ মিনারে ঢল নামবে সারধাণ মানুষের। প্রভাত ফেরিতে শিশু-যুবা আর বৃদ্ধদের ফুল দিয়ে শহীদদের স্মরণ চলবে দিনভর। শ্রদ্ধার অর্ঘে ঢেকে যাবে শহীদ বেদি।

সরেজমিনে দেখা যায়, কেন্দ্রীয় শহীদ মিনারের সৌন্দর্য বাড়াতে আশেপাশের রাস্তার দেয়ালে নতুন রঙ করা হয়েয়ে। শহীদ মিনারের চারপাশে নতুন বাতি স্থাপন করা হয়েছে। এছাড়াও মূল বেদিসহ সংলগ্ন এলাকা ঝাড়ু দিয়ে ধুয়েমুছে পরিষ্কার করে প্রস্তুত করা হয়েছে। নিরাপত্তা জোরদার করতে দুপুর থেকেই টহল দিতে দেখা গেছে আইন- শৃঙ্খলা রাক্ষাকারী বাহিনীর সদস্যদের। দোয়েল চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসহ শহীদ মিনারে প্রবেশের রাস্তাগুলোতে ব্যারিকেড বসিয়ে পাহারা দিতে দেখা গেছে পুলিশ সদস্যদের।

এদিকে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে আসা সর্বসাধারণের নিরাপত্তা নিশ্চিতের জন্য শহীদ মিনার এলাকায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থাসহ পুরো এলাকাটি সিসিটিভির আওতায় থাকবে। অগ্নিনির্বাপণের ব্যবস্থাও প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি শহীদ মিনারে বিদেশি অতিথি এবং কূটনীতিকদের শ্রদ্ধা নিবেদনের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। যেকোনও ধরণের নাশকতা এড়াতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি গোয়েন্দা বাহিনীর সদস্যরাও তৎপর থাকবেন।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।