ব্রেকিং নিউজ

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি

news-details
শিক্ষা

ঢাবি প্রতিবেদক : 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) প্রস্তাবনা অনুযায়ী সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না করে নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে, সান্ধ্যকালীন কোর্স রাখার বিষয়ে এখনো বিতর্ক চলছে। কাউন্সিলের সদস্যরা এর পক্ষে-বিপক্ষে তাদের যুক্তিতর্ক উপস্থাপন করছেন।

অ্যাকাডেমিক কাউন্সিলে সমন্বিত ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে না জানিয়ে কাউন্সিলের এক সদস্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বয়স প্রায় ১০০ বছর৷ এটি একটি অবিভাবক বিশ্ববিদ্যালয়। আমাদের একটি নিজস্বতা ও স্বকীয়তা রয়েছে। আমরা চাইলেও সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারি না।

২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে সমন্বিত বা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার মাধ্যমে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যায়ে শিক্ষার্থী ভর্তির প্রস্তাবনা দেয় ইউজিসি। তবে ভর্তি প্রক্রিয়ায় নানা জটিলতা ও প্রাতিষ্ঠানিক স্বায়ত্তশাসন বা স্বাতন্ত্র্য বজায় রাখতে সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে একমত হতে পারছে না ঢকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সমন্বিত ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় অংশ নেবে কিনা সে বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভা শেষে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।