ব্রেকিং নিউজ

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৬১৯

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :

ইরান ও দক্ষিণ কোরিয়ায় নতুন করে আক্রান্ত ও মৃতের সংখ্যা দুটোই বেড়েছে। অন্যদিকে, প্রায় চারশো বিদেশি নাগরিককে কোয়ারেন্টাইন করার কথা জানিয়েছে উত্তর কোরিয়া।

নভেল করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬১৯ জনে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮০ হাজার।

হুট করেই করোনাভাইরাসের আক্রমনে ভয় আর শঙ্কা দেখা দিয়েছে এখন ইরানের অনেক এলাকাতেই। এখন পর্যন্ত নিশ্চিতভাবে ৪৩ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। মৃত আটজন। কয়েকদিনের করোনা আতঙ্কে এরইমধ্যে নেতিবাচক প্রভাব পড়ছে ব্যবসা-বাণিজ্যেও।

ইরানের এক নাগরিক বলেন, 'হঠাৎ করেই আমার ব্যবসা অর্ধেকে নেমে এসেছে। মানুষ বাড়ি থেকে বেরই হতে চাইছে না। সবাই আতঙ্কিত। জানিনা কি হবে।'

যদিও কর্তৃপক্ষ বলছে, করোনা মোকাবেলায় যথেষ্ট প্রস্তুতি রয়েছে তাদের। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানোশ জাহানপোর বলেন, 'শুরুতে কিছুটা অসুবিধার সম্মুখীন হয়েছিলাম, কারণ বিষয়টা একেবারেই নতুন। তবে এটা নিশ্চিত করতে পারি ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের কোন ঘাটতি নেই আমাদের।'

ইরানের মত দক্ষিণ কোরিয়াতেও বেড়েছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সোমবার দেশটির কর্মকর্তারা বলেন, নতুন করে ১৬১ জন আক্রান্ত হয়েছে। যাদের মধ্যে ১৪৩ জনই দায়েগু শহরে।

আর ইউরোপের দেশ ইতালিতে এখন পর্যন্ত সংখ্যা বেড়ে ১৫২ জনের আক্রান্ত হওয়ার কথা জানিয়েছ, গণমাধ্যম। মারা গেছেন তিনজন। বেশ কয়েকটি শহরে আগমন-নির্গমন বন্ধ করে দেয়া হয়েছে। এ অবস্থায় ইতালিতে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ায়, গোটা ইউরোপে ভাইরাসের বিস্তার ঠেকাতে জরুরি বৈঠকে বসতে যাচ্ছে ইইউ'র দেশগুলো।

সোমবার, চীনা কর্তৃপক্ষ জানায় গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় ৪০৯ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যুবরণ করেছেন ১৫০ জন। যাদের মধ্যে ১৪৯ জনই হুবেই প্রদেশে। এছাড়া, দেশটিতে প্রায় ৯ হাজার মানুষ এখনও আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি।

চীনে যখন এ পরিস্থিতি, তখন নিকটতম প্রতিবেশী উত্তর কোরিয়া প্রায় চারশো বিদেশিকে কোয়ারেন্টাইন করার কথা জানালো। রাষ্ট্রীয় গণমাধ্যম ইয়োনহাপে বলা হয়েছে, এদের মধ্যে বেশিরভাগই বিভিন্ন দেশের কূটনীতিক। তবে ঠিক কতদিন তাদের এভাবে রাখা হবে, তা জানানো হয়নি।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।