ব্রেকিং নিউজ

বিদেশি শিল্পী দিয়ে বিজ্ঞাপন বানালে বেশি ট্যাক্স: তথ্যমন্ত্রী

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক : 

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশি শিল্পী দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে অনেক বেশি ট্যাক্স দিতে হবে। শুধু শিল্পী নয় যারা তৈরি করবেন তাদেরও বেশি ট্যাক্স দিতে হবে।

আজ শুক্রবার (৬ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সম্প্রচার সাংবাদিক কেন্দ্রের (ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার) দ্বিতীয় সম্প্রচার সম্মেলন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
হাছান মাহমুদ বলেন, দেশের ছেলে-মেয়েরা যারা অভিনয় করেন, তারা অনেক স্মার্ট। কিন্তু আমরা দেখতে পাই বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন বিদেশ থেকে দ্বিতীয় মানের শিল্পী দিয়ে তৈরি করে আনেন। আমরা একটি বিধান করতে যাচ্ছি, মুক্তবাজার অর্থনীতিতে যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপন বানিয়ে আনতে পারেন। বিদেশি অভিনেতা, অভিনেত্রীদের দিয়ে বিজ্ঞাপন বানিয়ে আনতে পারেন। তবে অনেক বেশি ট্যাক্স দিতে হবে। শুধুমাত্র যিনি বিজ্ঞাপন চিত্রে অভিনয় করবেন তাকে নয়, যিনি বিজ্ঞাপন বানাবেন তাকেও ট্যাক্স দিতে হবে। যিনি প্রদর্শন করবেন তাকেও ট্যাক্স দিতে হবে। আমি এনবিআরের সঙ্গে কথা বলেছি, অর্থমন্ত্রীকে বিষয়টি জানিয়েছি। এটি হলে আমাদের দেশের কলাকুশলী ও শিল্পের সুরক্ষা হবে।

তথ্যমন্ত্রী বলেন, সম্প্রচার মাধ্যমের পেশার সঙ্গে যারা যুক্ত আছেন, অবশ্যই তাদের চাকরির সুরক্ষা প্রয়োজন। খুব শিগগিরই গণমাধ্যমকর্মী আইন মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য চেষ্টা করবো। আগামী সংসদ অধিবেশনে সেটি নিয়ে যাওয়ার চেষ্টা করবো।  গণমাধ্যমকর্মী আইন যখন চূড়ান্ত হবে তখন গণমাধ্যমকর্মীদের চাকরির আইনগতভাবে সুরক্ষা দেয়া সম্ভব হবে।

গণমাধ্যমের মালিকপক্ষের প্রতি আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, গণমাধ্যমকর্মীদের চাকরির সুরক্ষার ক্ষেত্রে গণমাধ্যমের মালিকপক্ষকে অনেক বেশি তৎপর হতে হবে। ১০ বছর ধরে চাকরি করছেন, হঠাৎ তিনি জানালো তার চাকরি নেই। এটি গণতন্ত্রের পরিপন্থী, মৌলিক অধিকারের পরিপন্থী। আমি আশা করি আইন দুটি পাস হলে এমনটি করা সম্ভব হবে না।

সম্প্রচার সম্মেলনে ‘নীতি সংলাপ-কর্মী সুরক্ষা’ শীর্ষক সূচনা পর্বে বিজেসি সভাপতি রেজওয়ানুল হক রাজার সভাপতিত্বে ও সদস্য-সচিব শাকিল আহমেদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, ঢাকায় নিযুক্ত ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার জাভেদ প্যাটেল ও বিজেসি’র উপদেষ্টা একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।