ব্রেকিং নিউজ

জাতীয় স্লোগান হবে জয় বাংলা : হাইকোর্ট

news-details
আইন-আদালত

আমাদের প্রতিবেদক :

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে অনুপ্রেরণা যোগানো স্লোগান ‘জয় বাংলা’ কে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে জাতীয় সব অনুষ্ঠান, সভা, সমাবেশে শেষে জয় বাংলা উল্লেখ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১০ মার্চ) বেলা ১১টা ৫৫ মিনিটে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আসছে ১৬ ডিসেম্বর থেকে সর্বস্তরে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করা উচিত বলে অভিমত দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি এ এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এক রুলের শুনানিতে এই অভিমত দেন।

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা চেয়ে দুই বছর আগে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী বশির আহমেদ।

রিটের ওপর প্রাথমিক শুনানি নিয়ে ২০১৭ সালের ৪ ডিসেম্বর হাইকোর্ট রুল দেন। ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান কেন ঘোষণা করা হবে না, তা রুলে জানতে চান হাইকোর্ট।

ওই রুলের ওপর শুনানিতে আজ হাইকোর্ট অভিমত দেন যে, আসছে ১৬ ডিসেম্বর থেকে সর্বস্তরে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করা উচিত।

আজ আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী শফিক আহমেদ, ইউসুফ হোসেন হুমায়ূন, কে এম আমিন উদ্দিন প্রমুখ।

রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে ‘জয় বাংলা’ ছিল বাঙালির রাজনৈতিক স্লোগান। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় ‘জয় বাংলা’ প্রধান রণধ্বনিতে রূপান্তরিত হয়।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।