ব্রেকিং নিউজ

করোনা গ্রাসে বিশ্বের শেয়ার বাজার

news-details
অর্থনীতি

আমাদের প্রতিবেদক : 

করোনাভাইরাস যত ছড়াচ্ছে, ততই ধস নামছে ভারতের সঙ্গে গোটা বিশ্বের শেয়ার বাজারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) করোনাকে এনডেমিক বা ‘অতিমারী’ (মহামারির চেয়েও ভয়ঙ্কর) ঘোষণা করেছে। তার জেরে বৃহস্পতিবার মুম্বই শেয়ার সূচক- সেনসেক্স পড়ল প্রায় ২৬০০ পয়েন্ট। ন্যাশনাল ফিফটি নেমে গেল ১০ হাজারের নীচে। ডলারের তুলনায় ভারতীয় টাকার দামেও রেকর্ড পতন।

আতঙ্ক ছিলই। তার মধ্যে বুধবার রাতে করোনাকে ‘অতিমারী’ ঘোষণা করেছে। ছড়িয়ে পড়েছে অ্যান্টার্কটিকা ছাড়া বাকি ছ’টি মহাদেশেই। ইউরোপীয়দের আমেরিকা ভ্রমণের উপর এক মাসের নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। ভারতও সমস্ত ট্র্যাভেল ভিসা বাতিল করেছে। সব মিলিয়ে গোটা বিশ্বকে ক্রমেই গ্রাস করছে মারণ ভাইরাস।

এই সব কিছুর মিলিত ধাক্কায় বৃহস্পতিবার সকালে বাজার খুলতেই সেনসেক্স দেড় হাজার পয়েন্ট নেমে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুক্ষণের মধ্যেই সেই পতন পৌঁছে যায় ২৫০০ পয়েন্টেরও বেশি। সূচক ৩৩ হাজারের সামান্য উপরে। পতন সাড়ে ৭.৫ শতাংশেরও বেশি। তাল মিলিয়ে সাড়ে ছ’শোরও বেশি পয়েন্ট নীচে নেমে নিফটি পৌঁছে গিয়েছে ৯৭০০ পয়েন্টেরও নীচে। নিফটিরও পতন ৭.৫ শতাংশের কাছাকাছি। গত দু’বছরে ১০ হাজারের নীচে নামেনি নিফটি। ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও ধস নেমেছে। আমেরিকার এনওয়াইএসই ও ন্যাসডাক, জাপানের নিকেই-সহ অধিকাংশ শেয়ার সূচক নিম্নমুখী।

করোনা আতঙ্কে শেয়ার বিক্রির ধুম পড়ে গিয়েছে লগ্নিকারীদের মধ্যে। ক্রমাগত বাজার থেকে লগ্নি তুলে নিচ্ছেন বিদেশি লগ্নিকারীরা। করোনাকে অতিমারী ঘোষণা করায় সারা বিশ্বে তার জেরেই এই পতন বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। এই পতন কোথায় গিয়ে থামবে, বিশেষজ্ঞরাও কেউ আঁচ করতে পারছেন না।
 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।