ব্রেকিং নিউজ

করোনার চিকিৎসায় ৩ লাখ ডলার দিচ্ছে এডিবি

news-details
অর্থনীতি

আমাদের প্রতিবেদক

করোনা ভাইরাস মোকাবিলায় চিকিৎসা সামগ্রী কিনতে বাংলাদেশকে তিন লাখ ডলার জরুরি অনুদান দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। 

শনিবার (২৮ মার্চ) সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই অনুদান দিয়ে সুরক্ষার জন্য যন্ত্রপাতি, এন৯৫ মাস্ক, সুরক্ষা গগলস, অ্যাপ্রোন, থার্মোমিটার ও বায়োহ্যাজার্ড ব্যাগ সংগ্রহ করা হবে। স্বাস্থ্য অধিদফতর এই তালিকা অগ্রাধিকার ভিত্তিতে তৈরি করেছে। এই ইক্যুইপমেন্ট করোনাভাইরাস মোকাবিলায় সরকারের প্রচেষ্টাকে আরও শক্তিশালী করবে।
 
এডিবির বাংলাদেশ প্রধান মনমোহন পরকাশ এ উপলক্ষে বলেন, ‘স্বাস্থ্য ও আর্থিক খাতে আরও বেশি সহায়তা দেওয়ার জন্য আমরা জোর প্রচেষ্টা চালাচ্ছি।’

উল্লেখ্য, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে করোনাভাইরাস মোকাবিলার জন্য গত ১৮ মার্চ এডিবি ৬৫০ কোটি ডলারের একটি প্যাকেজ ঘোষণা করে।

দেশজুড়ে এখন করোনাভাইরাস প্রতিরোধের ব্যবস্থা চলছে। গত বছরের শেষ দিন চীনের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় এ ভাইরাস। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই মহামারি। প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন আরও ৩ হাজার ২৭২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৩৪০ জনে। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে ৫ লাখ ৯৬ হাজার ৭২৩ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৪ হাজার ৪৮৬ জন। আক্রান্তদের মধ্যে ১ লাখ ৩৩ হাজার ৩৩৫ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন।
 
বাংলাদেশে প্রাণসংহারী ভাইরাসটি গত ৮ মার্চ শনাক্ত করা হয় বলে। এরপর আরও ৩৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়। তাদের মধ্যে ডাক্তার নার্সও আছেন। আক্রান্তদের মধ্যে ৫ জন মারা গেছেন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ জন।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।