ব্রেকিং নিউজ

করোনার এই সময় রান্নাঘর জীবাণুমুক্ত রাখতে যা করবেন

news-details
লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক 

বিশ্বজুড়ে এখন করোনা আতঙ্ক। এই ভাইরাস থেকে যতো নিরাপদ থাকা যাবে ততো ভালো। সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া যাবে না। বারবার হাত ধোয়া, সবকিছু পরিষ্কার রাখতে বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু অনেক সময় সব দিকে গুরুত্ব দিলেও রান্নাঘরের দিকে খুব বেশি গুরুত্ব দেয়া হয়ে ওঠে না।

এই সময় আপনার রান্নাঘরকে কীভাবে জীবাণুমুক্ত রাখবেন, তারই সহজ কয়েকটা টিপস জেনে নিন।

* রান্না করার আগে আপনার হাত ভালো করে সাবান দিয়ে ধুতে ভুলবেন না। না হলে আপনার হাত থেকেই ব্যাকটেরিয়া খাবারে মিশে যেতে পারে।

*রান্নাঘরের নোংরা বা সবজির খোসা যে কোনও জায়গায় ফেলে ছড়িয়ে রাখবেন না। মুখ বন্ধ ডাস্টবিনেই সেটা রাখুন। প্রতিদিন এই নোংরা বাইরে নির্দিষ্ট স্থানে অবশ্যই ফেলে দিয়ে আসুন।

*বেঁচে যাওয়া খাবার এয়ার টাইট বক্সে ভরে ফ্রিজে রাখুন। ফ্রিজের তাপমাত্রা যেন সঠিক ভাবে সেট করা থাকে। না হলে খাবারে জীবাণু সৃষ্টি হতে পারে।

*খাবার ভালো করে সেদ্ধ করে তবেই খান। বিশেষত আমিষ খাবার ভালো সেদ্ধ না হলে সেখান থেকে নানা জীবাণু আপনার শরীরে বাসা বাঁধতে পারে।

*যে ছুরি সবজি কাটার কাজে ব্যবহার করেন, সেটি প্রতিদিন ভালো করে পরিষ্কার করবেন। সবজি কেটে ছুরি না ধুয়ে রেখে দিলে সেখানে ব্যাকটেরিয়া জন্ম নেবেই।

*খাবার পরিবেশন হাত দিয়ে করবেন না। হাতা বা চামচ ব্যবহার করুন। না হলে আপনার হাতের নোংরা খাবারে ঢুকে যাবে। খেতে বসার আগে ভালো করে হাত ধুয়ে নেবেন।

*চপিং বোর্ডে সবজি কেটে নেওয়ার পর সেটি প্রতিদিন ভালো করে ধোবেন। চপিং বোর্ড না ধুয়ে ফের ব্যবহার করলে সেখান থেকে নানারকম ব্যাকটেরিয়া সৃষ্টি হতে পারে। সেই ব্যাকটেরিয়া আপনার বা আপনার প্রিয়জনের শরীরে ঢুকে নানা অসুখের সৃষ্টি করতে না হলে আপনার হাত থেকেই ব্যাকটেরিয়া খাবারে মিশে যেতে পারে।
 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।