তীব্র গরমে যেভাবে থাকবেন সতর্ক

news-details
লাইফস্টাইল

।। ডেস্ক রিপোর্ট ।।

মাত্র শুরু হয়েছে গ্রীষ্মকাল। এই গরম থাকবে আরো অনেকটা সময়। তাই এই সময়ে সতর্ক থাকতে হবে অনেক বেশি। চিকিৎসকদের মতে, গরমের এই সময়ে হঠাৎ করেই শরীরে সোডিয়াম-পটাসিয়ামের পরিমান কমে সমস্যা দেখা দেয়।

চিকিৎসকরা বলেন, এখন যে আবহাওয়া, তাতে রোদের মধ্যে খুব বেশি ঘোরাঘুরি না করাই ভাল। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত সূর্যের তাপ সব চেয়ে বেশি থাকে। ওই সময়ে বাইরে না বের হওয়াই উচিত। এছাড়া শরীরে যেন পানির ঘাটতি না থাকে। ঘামের সঙ্গে লবণ শরীর থেকে বেরিয়ে যায়, তাই শরীরে স্যালাইনও দরকার। এছাড়া ডাবের পানি, চিঁড়া-মুড়ি ভেজানো পানিও শরীরের জন্য আরামদায়ক।

পানীয়ের পাশাপাশি পোশাকও সমান গুরুত্বপূর্ণ। সুতির জামা, সানগ্লাস, সানস্ক্রিন, টুপি অথবা ছাতার ব্যবহার জরুরি। চিকিৎসকরা বলেন, জিভে যদি লালা না থাকে, তা হলে সমস্যা তৈরি হবে। ক্লান্ত লাগলে বিশ্রাম নিন আর খালি পেটে ঘুরবেন না। প্রচুর পানি খাওয়ার সাথে সাথে ফলের জুস খেতে হবে।

গরমে রাস্তার পাশের কাটা ফল, মসলাযুক্ত খাবার ও জাঙ্ক ফুডকে একেবারেই না বলতে হবে। এছাড়া বাইরে থেকে ঘেমে এসে এসি ঘরে ঢুকে যাওয়া খুবই ক্ষতিকর। গরম-ঠাণ্ডায় সর্দি, কাশি ও জ্বর হতে পারে। তাই এসি অন্তত ২৪ ডিগ্রির উপরে রাখুন ও সাথে ফ্যান চালান।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।