ব্রেকিং নিউজ

ভেন্টিলেটর নিয়ে দুর্নীতির অভিযোগে বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেপ্তার

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :

নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগ মোকাবিলায় বেশি দাম দিয়ে ভেন্টিলেটর ক্রয়সংক্রান্ত দুর্নীতির অভিযোগে বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে।

বলিভিয়ার অন্তর্বর্তী প্রেসিডেন্ট জিয়ানিন আনেজ এ ব্যাপারে তদন্তের নির্দেশ দেওয়ার একদিন পর গতকাল বুধবার দেশটির পুলিশপ্রধান কর্নেল ইভান রোজেস জানান, লা পাজ পুলিশ মার্সেলো নোভাজাসকে গ্রেপ্তার করেছে। এ ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অপর দুই কর্মকর্তাকেও গ্রেপ্তার করা হয়েছে।

বলিভিয়া প্রায় ৫০ লাখ ডলার ব্যয়ে স্পেনের তৈরি ১৭৯টি ভেন্টিলেটর আমদানি করে, যার প্রতিটির দাম পড়ে ২৭ হাজার ৬৮৩ ডলার।

এসব ভেন্টিলেটর ক্রয়ের জন্য ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক অর্থায়ন করে। এ ব্যাংকের দুজন কর্মকর্তাকে সাক্ষ্য দেওয়ার জন্য ডেকে পাঠানো হয়েছে।

কিন্তু তাদের প্রকাশিত এক পত্র থেকে জানা যায়, ভেন্টিলেটর প্রস্তুতকারী ওই প্রতিষ্ঠানের প্রতিটি ভেন্টিলেটরের জন্য প্রস্তাবিত মূল্য ছিল ৯ হাজার ৫১১ হাজার ইউরো।

স্পেন থেকে আনা ভেন্টিলেটরগুলো বলিভিয়ার আইসিইউর জন্য যথাযথ নয়, ইনটেনসিভ কেয়ারের চিকিৎসকরা এমন অভিযোগ করলে গত সপ্তাহের শেষের দিকে এ কেলেঙ্কারির কথা সবার নজরে পড়ে। এতে বেরিয়ে আসে যে তারা মূল্য বেশি দেখিয়ে এসব ভেন্টিলেটর আমদানি করেছে।

বলিভিয়ায় মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত চার হাজার ৫০০ জন আক্রান্ত এবং ১৯০ জন প্রাণ হারিয়েছে। গত ১৭ মার্চ সরকার কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়া রোধে দক্ষিণ আমেরিকার এ দেশের সীমান্ত বন্ধ করে দেয় এবং সাধারণ লকডাউন আরোপ করে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।