শ্রীলঙ্কায় মধ্য রাত থেকে জরুরি অবস্থা জারি

news-details
জাতীয়

।। আন্তজার্তিক ডেস্ক ।।

শ্রীলঙ্কায় আজ সোমবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারি করা হচ্ছে। মধ্যরাত থেকে শর্তসাপেক্ষে জরুরি অবস্থা জারির এই পরিকল্পনা ঘোষণা করেছে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল। দেশটির প্রেসিডেন্টের মিডিয়া ইউনিট এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে। এতে সন্ত্রাসবাদ মোকাবিলায় জরুরি অবস্থা জারির পক্ষে সাংবিধানিক ধারা উল্লেখ করা হয়।

২০১৯ সালের ১১ এপ্রিল পুলিশ প্রধান পুজুথ জয়াসুনদারা দেশটির শীর্ষ কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত গোয়েন্দা সতর্কতা পাঠান। এতে বলা হয়, `একটি বিদেশি গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ন্যাশনাল তাওহীদ জামাত (এনটিজে) প্রখ্যাত চার্চ এবং কলম্বোয় ভারতীয় হাইকমিশন লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছে।` এই সতর্কতা নিয়েও কথা বলেন মন্ত্রিসভার মুখপাত্র রজিথা সেনারত্ন।

জরুরি অবস্থা কেবল সন্ত্রাসীদেরকেই টার্গেট করবে এবং মত প্রকাশের স্বাধীনতায় বাধা সৃষ্টি করবে না বলেও আশ্বস্ত করা হয় বিজ্ঞপ্তিতে। শ্রীলংকা সরকার ঘোষিত মঙ্গলবারের রাষ্ট্রীয় শোক দিবসের আগে এমন সিদ্ধান্তের কথা জানানো হলো। ধারণা করা হচ্ছে, জরুরি অবস্থার মধ্যে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাতে পারে শ্রীলঙ্কান সামরিক বাহিনী।

এ হামলায় এ পর্যন্ত কমপক্ষে ২৯০ জন নিহত হওয়ার খবর জানা গেছে। হামলায় আহত হয়েছে আরো পাঁচ শতাধিক। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরো হামলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র

শ্রীলঙ্কায় আরো সন্ত্রাসী হামলার বিষয়ে সতর্ক করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

রোববার শ্রীলঙ্কায় ভয়াবহ হামলার পর মার্কিন পররাষ্ট্র দপ্তর ভ্রমণবিষয়ক সতর্কতা সংশোধন করে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার এই সংশোধিত সতর্কতা জারি হয়।

সতর্কতায় মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছ, রোববারের হামলার পর শ্রীলঙ্কায় আরও হামলার ষড়যন্ত্র করছে সন্ত্রাসী গোষ্ঠীগুলো। তারা সামান্য সতর্কতা বা কোনো ধরনের সতর্কতা ছাড়াই হামলা চালাতে পারে।

তথ্যসূত্র: বিবিসি, নিউইয়র্ক টাইমস।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।