শ্রীলঙ্কায় ফের বিস্ফোরণ

news-details
জাতীয়

।। আন্তর্জাতিক ডেস্ক  ।।

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে আট দফা সিরিজ বোমা হামলা হওয়ার পর ফের একটি গীর্জায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আজ সোমবার বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, কলম্বোতে একটি গীর্জার পাশে একটি ভ্যানে রাখা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটেছে। এর আগে রোববার ওই একই স্থানে বিস্ফোরণে বেশ কয়েকজনের প্রাণহানি হয়।

তবে প্রত্যক্ষদর্শীরা বলছেন, বোমা নিস্ক্রিয়করণ স্কোয়াডের সদস্যরা বিস্ফোরক নিস্ক্রিয় করার সময় হঠাৎ এই বিস্ফোরণ ঘটে।

একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ‘দেশটির বিমানবাহিনী এবং স্পেশাল টাস্ক ফোর্সের সদস্যরা যখন বোমা নিস্ক্রিয়করণের চেষ্টা করেন, তখন ওই ভ্যান বিস্ফোরণে উড়ে যায়।’ তবে নতুন এই বিস্ফোরণের ব্যাপারে দেশটির নিরাপত্তা বাহিনীর মুখপাত্রের মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

এর আগে রোববার রাতে কলম্বোর বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বেশ কয়েকটি বিস্ফোরক ডিভাইস উদ্ধার করে দেশটির বিমান বাহিনীর সদস্যরা। পরে সেগুলো নিস্ক্রিয় করা হয়।

দেশটির ইতিহাসে নজিরবিহীন এক সিরিয়াল বোমা হামলা হয়েছে গতকাল রোববার। দেশটির তিনটি বিলাসবহুল হোটেল ও তিনটি গীর্জাসহ আরও দুটি স্থাপনায় সিরিজ বোমা হামলায় অন্তত ২৯০ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছে আরও অন্তত ৫০০ জন। নিহতদের মধ্যে ৩৫ বিদেশি নাগরিক রয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই শেখ সেলিমের নাতি এই হামলায় প্রাণ হারিয়েছেন।

হামলার সঙ্গে জড়িত কারা?

ওই হামলার সঙ্গে জড়িত আন্তর্জাতিক নেটওয়ার্ককে খুঁজে বের করতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আন্তর্জাতিক সহায়তা চাওয়ার পরপরই দেশটির মন্ত্রীপরিষদের মুখপাত্র রাজিথা সেনারত্নে ওই হামলার জন্য ইসলামপন্থী ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে)-এর নাম প্রকাশ করেছেন।

রাজিথা সেনারত্নে বলেন, এ হত্যাকাণ্ডের পেছনে এনটিজে আছে বলে মনে করা হচ্ছে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।