স্বাধীনতকা পদক পাচ্ছেন ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক ।।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১২ বিশিষ্ট নাগরিক ও একটি প্রতিষ্ঠান।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৯ সালের স্বাধীনতা পুরস্কার দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন মোফাজ্জল হায়দার চৌধুরী (মরণোত্তর), এটিএম জাফর আনাম (মরণোত্তর), আ ক ম মোজাম্মেল হক, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ডা. কাজী মেজবাউন নাহার, আব্দুল খালেক (মরণোত্তর), অধ্যাপক মোঃ খালেদ (মরণোত্তর), ব্রি. জে. ডা. নুরুন্নাহার ফাতেমা বেগম, ড. কাজী খলিকুজ্জামান আহমেদ, মর্তুজা বশীর, হাসান আজিজুল হক, ড. হাসিনা খান। প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পদক পেলো বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

উল্লেখ্য, ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে সরকার। স্বাধীনতা পদকের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।


 

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First