রোজি আফসারীর জন্মদিনে গুগলের ডুডল

news-details
বিনোদন

।। বিনোদন ডেস্ক ।।

অভিনেত্রী রোজি আফসারীর ৭৩তম জন্মদিন আজ। গুগলের হোমপেজে বা শুরুর পাতায় বিশেষ একটি ডুডলের মাধ্যমে গুণী এই অভিনেত্রীর জন্মদিন স্মরণ করা হচ্ছে। ডুডলে গুগল লোগোটিকে রঙিন পর্দায় তুলে ধরা হয়েছে। যেখানে গুগলের ইংরেজি বানানের একটি ‘ও’ অক্ষরের জায়গায় বসানো হয়েছে রোজী আফসারীকে।

গুগল তাদের ডুডল পেজে লিখেছে, এবারে ডুডলে রোজী আফসারীর ক্যারিয়ারকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রজগতে প্রথম নারী পরিচালক হয়ে নারীদের এ পথে আসার বাধা ভেঙে ফেলেন।

তার প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। ১৯৪৬ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। অভিনয়জীবন শুরু করেন ১৯৬৪ সালে রোজী সামাদ নামে। পরবর্তী সময়ে স্বামী মালেক আফসারীর নামের শেষাংশ ব্যবহার করেন নিজের নামের শেষে। সেই থেকে রোজী আফসারী হয়ে ওঠেন তিনি। জহির রায়হানের ‘সঙ্গম’ ছবিতে প্রথম দেখা যায় তাকে। এটিই ছিল তৎকালীন পাকিস্তানের প্রথম রঙিন ছবি।

বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগ হিসেবে পরিচিত সত্তরের দশকে শক্তিমতী অভিনয়শিল্পী ছিলেন রোজী আফসারী। ১৯৭৩ সালে মুক্তি পায় ‘তিতাস একটি নদীর নাম’। বাংলার পাশাপাশি উর্দু ছবিতেও অভিনয় করেছেন তিনি। মুক্তিযুদ্ধ নিয়ে ছবি ‘আলোর মিছিল’–এ অভিনয় করেছেন ১৯৭৪ সালে। ১৯৭৫ সালে ‘লাঠিয়াল’ ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন রোজী আফসারী।

প্রযোজনা প্রতিষ্ঠান রোজী ফিল্মসের ব্যানারে অনেক ছবি তৈরি করেন বাংলাদেশের গুণী এ পরিচালক। ২০০৭ সালের ৯ মার্চ তিনি মারা যান।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।