রোজায় ঢাকার ১৬ স্থানে চিনি বিক্রি করবে চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন

news-details
অর্থনীতি

।। নিজস্ব প্রতিবেদক ।।

আসন্ন পবিত্র রমজান উপলক্ষে ঢাকার ১৬ টি স্থানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের ট্রাকসেল কার্যক্রমের মাধ্যমে চিনি বিক্রি করা হবে। এ বছর রমজানে ঢাকাসহ দেশের কোথাও চিনির ঘাটতি হবে না। দেশে এই মুহূর্তে চিনির পর্যাপ্ত মজুদ রয়েছে।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় একথা জানানো হয়।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় প্রধান অতিথি ছিলেন। শিল্পসচিব মো. আবদুল হালিম সভায় সভাপতিত্ব করেন।

প্রতিমন্ত্রী বলেন, ইউরোপের অনেক উদ্যোক্তা চিনি শিল্প প্রতিষ্ঠানসমূহের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য ঋণ প্রদানে আগ্রহ প্রকাশ করেছে। পুরাতন চিনি শিল্প কারখানায় আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন করে সেগুলোকে পুনরায় লাভজনক করে তুলতে হবে। চিনি শিল্প প্রতিষ্ঠানের নিজস্ব জমিতে উন্নত মানের আখ উৎপাদন করার মাধ্যমে আখ চাষিদের উৎসাহিত করতে হবে। অধিক উৎপাদন ক্ষমতাসম্পন্ন নতুন জাতের আখ জাত উদ্ভাবন করতে হবে।

সাভার ট্যানারি শিল্প নগরীর ইটিপি পরিচালনার জন্য ট্যানারি শিল্পগুলোর যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে ৩০ এপ্রিলের মধ্যেই একটি কোম্পানি গঠনের জন্য তাগাদা দিয়ে শিল্পসচিব লেদার ওয়ার্কিং গ্রুপের মান অনুযায়ী ইটিপি নির্মাণ ও পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করেন।

সভায় জানানো হয়, সাভার ট্যানারি শিল্প নগরীতে একটি ফায়ার ষ্টেশন নির্মাণের জন্য শিগগিরই জমি হস্তান্তর করা হবে।
এছাড়া, সভায় মুন্সীগঞ্জে বিসিক প্লাস্টিক শিল্প নগরী ও বিসিক মুদ্রণ শিল্প নগরী স্থাপনের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া দ্রুত সমাপ্ত করার জন্য নির্দেশ প্রদান করা হয়। এজন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের প্রকল্প স্থানে উপস্থিত থেকে জেলা প্রশাসনের সাথে সমন্বয় করার নির্দেশনা প্রদান করা হয়।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।