ব্রেকিং নিউজ

বেসিক ব্যাংকে বেতন কমানোর নির্দেশনায় কর্মীদের অসন্তোষ

news-details
অর্থনীতি

আমাদের প্রতিবেদক

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন কাঠামো করার নির্দেশনা জারি করেছে বেসিক ব্যাংক কর্তৃপক্ষ। এর ফলে কমে যাবে ব্যাংকটির সর্বস্তরের কর্মীদের বেতন। এ কারণে বেসিক ব্যাংকে দেখা দিয়েছে কর্মী অসন্তোষ।

প্রতিবাদে গতকাল সোমবার দুপুরের দিকে সেনা কল্যাণ ভবনে বেসিক ব্যাংকের প্রধান কার্যালয়ে কর্মীরা বিক্ষোভ করেছেন। এ সময় তারা এমডি কার্যালয়ের সামনে অবস্থান করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বেসিক ব্যাংকের এক কর্মকর্তা জানান, ব্যাংকের সার্কুলার অনুযায়ী বেতন কাঠামো দেখে আমরা নিজ যোগ্যতায় চাকরি নিয়েছি। এখন বেতন কমানো অযৌক্তিক, এটা লেবার ল’ অনুযায়ী বেআইনি।


তিনি জানান, আমরা যখন চাকরি নিয়েছি তখন আমাদের বয়স কম ছিল, সরকারি অন্যান্য চাকরিতে যাওয়ার একটি অবস্থা ছিল। আমাদের অনেক চাকরির অফার ছিল কিন্তু আমরা যাইনি। এখন আমাদের সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা অতিক্রম করেছে। এই অবস্থায় বেতন কমানোর মাধ্যমে আমাদের ওপর অন্যায় করা হচ্ছে। এটি আমরা মানি না। আমরা এমডির কাছে জানিয়েছি। এমডি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।


পর্ষদের ওপর ক্ষোভ প্রকাশ করে অন্য এক কর্মী বলেন, বোর্ডের অদক্ষতা, অযোগ্যতা আর অনিয়ম-দুর্নীতির কারণে আমরা কর্মীরা কেন দায়ভার নেব? আমরা কোনো অন্যায় করিনি, আমরা আমাদের যোগ্যতা দিয়ে কাজ করছি। আমাদের বেতন কমানো অযৌক্তিক, অন্যায় ও অমানবিক। এটা আমরা কেন মানব?
প্রসঙ্গত, মালিকানাধীন ব্যাংকের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বেতন কাঠামো নির্ধারণ করে সার্কুলার জারি করেছে বেসিক ব্যাংক কর্তৃপক্ষ। এর ফলে সব পর্যায়ের কর্মকর্তাদের বেতন কমে গেছে। চলতি মাসের ২২ তারিখ থেকে এ নির্দেশনা কার্যকর করে রোববার বিকালে সার্কুলার জারি করা হয়। সার্কুলারে বলা হয়েছে, বেসিক ব্যাংকে গত সাত বছর ক্রমাগত লোকসান হওয়ায় বিদ্যমান অতিরিক্ত বেতন-ভাতা ব্যাংকের পক্ষে বহন করা অসম্ভব হয়ে পড়েছে। বিধায় ব্যাংকের বিদ্যমান বেতন কাঠামো ও অন্যান্য সুবিধাদি বাতিল করা হলো।


এদিকে আগস্ট মাসে বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতিষ্ঠানটিতে কর্মরতদের বেতন কমানোর নির্দেশনা দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।