ব্রেকিং নিউজ

১০০ বছর পর বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

গত ১০০ বছরের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোজাভে মরুভূমির ডেথ ভ্যালিতে। রোববার সেখানে তাপমাত্রা ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়। খবর দ্য ন্যাশনালের।

 স্থানীয় সময় বেলা ৩টা ৪১ মিনিটে এই তাপমাত্রা রেকর্ড করা হয় বলে জানিয়েছে মার্কিন জাতীয় আবহাওয়া সার্ভিসের একটি পর্যবেক্ষণ ব্যবস্থা।

ব্যুরোর লাস ভেগাস অফিসের একজন আবহাওয়াবিদ ড্যানিয়েল বার্ক বলেন, ‘পাগল করা গরম’ অনুভূত হয়েছে। এই তাপদাহ পুরো সপ্তাহজুড়ে অব্যাহত থাকবে বলেও পূর্বাভাস দিয়েছেন তিনি।

বার্ক বলেন, তখন আক্ষরিক অর্থেই একটি ওভেনে থাকার মতো অনুভব হয়েছে। আজ (রোববার) তাপমাত্রা ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে।

এর আগে ১৯১৩ সালের জুলাই মাসে ডেথ ভ্যালিতে ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যদিও কিছু কিছু আবহাওয়াবিদ বলেন, সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে- পর্যবেক্ষকের ভুলের কারণে এমনটা হয়ে থাকতে পারে।
বার্ক বলেন, বৈজ্ঞানিক প্রক্রিয়ার মাধ্যমে ভুল প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত এটা একটি আনুষ্ঠানিক রেকর্ড এবং বিশ্ব আবহাওয়া সংস্থা এটা মেনে নিয়েছে।

জলবায়ু বিজ্ঞানীরা বিশ্ব উষ্ণ হয়ে যাওয়ার বিপদের ব্যাপারে সতর্ক করে দিচ্ছেন। গত মাসটি ছিল বিশ্বের ইতিহাসে তৃতীয় উষ্ণতম জুলাই মাস। এমনকি বিশ্বের উষ্ণতম তাপমাত্রার তিনটি গত পাঁচ বছরে রেকর্ড করা হয়েছে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।