ব্রেকিং নিউজ

ফেইসবুকে প্রতারণার অভিযোগে ১৫ নাইজেরিয়ান গ্রেপ্তার

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক :

মার্কিন নারী সেনা কর্মকর্তার ভুয়া ফেইসবুক আইডির মাধ্যমে বন্ধুত্ব করে মিলিয়ন ডলারের গিফট দেয়ার কথা বলে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতকারী একটি আন্তর্জাতিক চক্রের ১৫ নাইজেরিয়ানকে গ্রেপ্তার করেছে সিআইডি। এ সময় প্রতারণায় ব্যবহত ৯টি ল্যাপটপ, ২২টি মোবাইল ফোন ও ৫ টি হিসাবের ডায়েরি উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার।

তিনি জানান, প্রতারণা চক্রের সঙ্গে জড়িত এসব নাইজেরিয়ানকে গ্রেপ্তার করতে গিয়ে নাজেহাল হতে হয় পুলিশকে। গ্রেপ্তার ১৫ জনের মধ্যে ৭ জনের পাসপোর্ট নেই। আর একজন স্টুডেন্ট ভিসায় এসেছে। ভিসার মেয়াদ না থাকলেও তারা দীর্ঘদিন অবৈধভাবে বসবাস করে আসছিলেন। এছাড়া বাংলাদেশে আসার পরপরই তারা পাসপোর্ট ফেলে দেয় বলেও জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি।

এই প্রতারক চক্রে দু'জন বাংলাদেশি নারী সদস্য রয়েছে। তবে, তারা পলাতক রয়েছে বলে জানায় সিআইডি।

ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই, ফিলিপাইন, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের মানুষকে বোকা বানিয়ে উপহার দেয়ার নাম করে প্রতারণামূলকভাবে স্ব স্ব দেশের সহযোগী ও ব্যাংক একাউন্টের মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে বলেও জানিয়েছে সিআইডি।

এর আগে, গেল ২৬ আগস্ট রাজধানীর বিভিন্ন এলাকা থেকে নাইজেরিয়া ও ঘানার চার প্রতারককে গ্রেপ্তার করে সিআইডি। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ব্যক্তির সঙ্গে পরিচয়ের পর নানা প্রলোভন দেখিয়ে আর্থিকভাবে প্রতারণা করে আসছিলো বলে জানায় সিআইডি।

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তারের পর সিআইডি কার্যালয়ে নিয়ে এলে আসামিরা নিজেদের শিক্ষার্থী ও ফুটবলার হিসেবে দাবি করেন। তবে, পুলিশ জানায় গ্রেপ্তারকৃতরা ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে বাংলাদেশে এলেও তাদের ভিসার মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে।

 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।