ব্রেকিং নিউজ

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যু

news-details
জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মারা গেছেন। করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন তিনি। সোমবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে তিনি মারা যান।  তার বয়স হয়েছিল ৮৪ বছর। 

দিল্লির সেনা হাসপাতালে সোমবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি৷ ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর দিয়েছে। প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুর মধ্য দিয়ে ভারতীয় রাজনীতির এক বিরাট অধ্যায়ের অবসান হল৷ তিনি ছিলেন ভারতের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র বাঙালি রাষ্ট্রপতি। 

প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় এক টুইটে লিখেছেন,' ভারি হৃদয় নিয়ে আপনাদের জানাচ্ছি, আমার বাবা প্রণব মুখোপাধ্যায় আরআর হাসপাতালের ডাক্তারদের সব চেষ্টা এবং ভারতজুড়ে মানুষের প্রার্থনা ও দোয়া সত্ত্বেও এইমাত্র মারা গেছেন। আপনাদের সবাইকে ধন্যবাদ।' 

প্রবীণ এই রাজনীতিবিদের মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইটে লিছেন, 'ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে ভারত আজ শোকগ্রস্থ।'

প্রণবের পদধূলি নেওয়ার একটি ছবি টুইটে শেয়ার করে মোদী লিখেছেন, 'দেশের উন্নয়নের ধারায় তিনি অবিস্মরণীয় ছাপ রেখে গেছেন। একজন অসাধারণ পণ্ডিত, এক গৌরবময় রাষ্ট্রনায়ক, রাজনীতির সব মহল ও সমাজের সব শ্রেণির মানুষের শ্রদ্ধা পেয়েছেন তিনি।'

এর আগে আজ দুপুরেই দিল্লির সামরিক হাসপাতালের এক বুলেটিনে জানানো হয়, প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আগের চেয়ে প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা আরও খারাপের দিকে। তার ফুসফুসের সংক্রমণ আরও বেড়ে গেছে। বর্তমানে সেপটিক শকে রয়েছেন তিনি। এই মুহূর্তে একটি বিশেষজ্ঞ দলের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।

হাসপাতাল সূত্র জানায়, রোববার থেকে তার শারীরিক অবস্থা খারাপ হতে শুরু করেছে। তার ফুসফুসের সংক্রমণ আরও ছড়িয়ে পড়েছে। তাকে গভীর কোমায় ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে।

গত ৯ আগস্ট রাতে দিল্লির বাসভবনে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব মুখোপাধ্যায়। পরদিন চিকিৎসকের পরামর্শে দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে ভর্তি করা হয় তাকে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা হয় তার।

অস্ত্রোপচারের প্রস্তুতি পর্বে প্রয়োজনীয় স্বাস্থ্যপরীক্ষা করতে গিয়ে প্রণব মুখোপাধ্যায়ের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। অস্ত্রোপচারের পর অবস্থার অবনতি হলে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে তৈরি মেডিকেল বোর্ডের অধীনে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভেন্টিলেশনে রাখা হয়।

প্রণব মুখোপাধ্যায় ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন। গত বছর তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব 'ভারতরত্ন' উপাধিতে ভূষিত হন। 

মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি বন্ধু হিসেবে ২০১৩ সালে  ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ পান প্রণব মুখোপাধ্যায়। ওই বছরেরই ৪ মার্চ তার হাতে সম্মাননাপত্র তুলে দিয়েছিলেন বাংলাদেশের তখনকার রাষ্ট্রপতি জিল্লুর রহমান।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।