ব্রেকিং নিউজ

মাস্ক-পিপিই দুর্নীতি: জাদিদ অটোমোবাইলসের রেকর্ডপত্র তলব

news-details
জাতীয়

ডেস্ক রিপোর্ট :

নিম্ন মানের মাস্ক, পিপিই কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানে মেসার্স জাদিদ অটোমোবাইলসের মালিক শামীমুজ্জামান কাঞ্চনকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসন অধিদপ্তরে রেকর্ডপত্র তলব করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর)  দুদকের প্রধান কার্যালয় থেকে  দুদক পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী সই করা নোটিশে তাকে তলব করা হয়েছে। নোটিশে আগামী ৯ সেপ্টেম্বর হাজির হওয়ার জন্য বলা হয়েছে।

একই অভিযোগ অনুসন্ধানে রেকর্ডপত্র চেয়ে স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসন অধিদপ্তরে চিঠি দিয়েছে দুদক। 

দুদকের জনসংযোগ (পরিচালক) কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য  বিষয়টি নিশ্চিত করেছেন।

তলবি নোটিশে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদপ্তর ও বিভিন্ন হাসপাতালের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কোভিড-১৯ এর চিকিৎসার জন্য নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয় ও সরবরাহের নামে কোটি কোটি টাকা আত্মসাত এবং অবৈধ সম্পদ অর্জনেন  অভিযোগ কমিশনে অনুসন্ধান চলছে।সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে শামীমুজ্জামান কাঞ্চনের বক্তব্য শোনা ও গ্রহণ করা প্রয়োজন। তাই অভিযোগ সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট রেকর্ডপত্রসহ বক্তব্য দেওয়ার জন্য তাকে প্রধান কার্যালয়ে হাজির হয়ে বক্তব্যের অনুরোধ করা হয়েছে। নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য দিতে ব্যর্থ হলে বর্ণিত অভিযোগ সংক্রান্ত বিষয়ে তার  কোনো বক্তব্য নেই মর্মে গণ্য করা হবে।

অন্যদিকে বুধবার পৃথক চিঠির মাধ্যমে একই অভিযোগ অনুসন্ধানের স্বার্থে রেকর্ডপত্র চেয়ে স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসন অধিদপ্তরে চিঠি দেওয়া হয়েছে। যা আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যে সরবরাহের অনুরোধ করা হয়েছে। 

চাহিদাকরা রেকর্ডপত্রের মধ্যে রয়েছে- কোভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের গৃহীত প্রকল্পের আওতায় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সরবরাহের জন্য 'জাদিদ অটোমোবাইল্স' যার মালিক- শামীমুজ্জামান কাঞ্চনের সঙ্গে সম্পাদিত চুক্তিপত্র, সরবরাহ আদেশ, জাদিদ অটোমোবাইল্স কর্তৃক সরবরাহকরা স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর তথ্য/চালান, ওই প্রতিষ্ঠানকে প্রদানকরা/পরিশোধকরা বিলের তথ্য/যাবতীয় রেকর্ডপত্রসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি।

জাদিদ অটোমোবাইলসের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের সম্পাদিত চুক্তি সংক্রান্ত নথি ও নোটশিটের সত্যায়িত ফটোকপি। 

কোভিড-১৯ সংক্রান্ত ওই প্রকল্পের আওতায় ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহকরা স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও স্বাস্থ্য সরঞ্জাম/যন্ত্রপাতিসমূহের তথ্য, কোন কোন হাসপাতাল/প্রতিষ্ঠানে কি পরিমাণে সরবরাহ করা হয়েছে (প্রাপ্তি স্বীকারসহ) ও বর্তমানে কি পরিমাণ মজুদ রয়েছে, তার আইটেম ভিত্তিক তথ্য এবং ওই প্রকল্পের আওতায়  বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠানকে কি পরিমাণ বিল পরিশোধ করা হয়েছে তার আইটেমভিত্তিক তথ্য ইত্যাদি। 

অনুরূপভাবে ঔষধ প্রশাসন অধিদপ্তরে চাওয়া তথ্যের মধ্যে রয়েছে-. স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী আমদানির অনুমতির জন্য 'জাদিদ অটোমোবাইল্স' কর্তৃক মহাপরিচালক, ঔষধ প্রশাসন অধিদপ্তর বরাবর দাখিলকরা আবেদনপত্রের সত্যায়িত ফটোকপি (সংলগ্নিসহ) এবং এ সংক্রান্ত ওই প্রতিষ্ঠানকে প্রদত্ত অনুমতিপত্রসমূহের সত্যায়িত ফটোকপি।

স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সরবরাহের জন্য জাদিদ অটোমোবাইলসে সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের সম্পাদিত চুক্তিতে অসঙ্গতি থাকায় অত্র অধিদপ্তর হতে মহাপরিচালক বরাবর পাঠানো পত্রের সত্যায়িত ফটোকপি।

মাস্ক-পিপিই কেলেঙ্কারির অভিযোগে ১২আগস্ট স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদকে জিজ্ঞাসাবদ করে দুদক। যদিও জিজ্ঞাসাবাদ শেষে কোনো দুর্নীতি করেন এবং সৎ, দক্ষ,সজ্জন ও মেধাবী হিসেবে কাজ করে গেছেন বলে দাবি করেন।

মাস্ক-পিপিই ক্রয় দুর্নীতির অনুসন্ধানে এর আগে জুলাইয়ের শেষ সপ্তাহে বাংলাদেশ কেন্দ্রীয় ওষুধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তাসহ ডজনখানেক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করে দুদক। যদিও অসুস্থতার কারণ দেখিয়ে হাজির হননি এলান করপোরেশন লিমিটেডের চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিন ও মোতাজ্জেরুল ইসলাম মিঠু। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং সিএমএসডির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কোভিড-১৯ এর চিকিৎসায় নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয়সহ বিভিন্ন হাসপাতালে সরবরাহের নামে কোটি কোটি টাকা আত্মসাত ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে গত ১০ জুন শুরু করে দুদক।অভিযোগ রয়েছে সিএমএসডির ৯০০ কোটি টাকার কেনাকাটায় দুর্নীতি ও অনিয়ম হয়েছে। -রাইজিংবিডি

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।