ব্রেকিং নিউজ

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল পাস

news-details
শিক্ষা

আমাদের প্রতিবেদক :

জাতীয় সংসদে বৃহস্পতিবার ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল, ২০২০’ সংশোধিত আকারে পাস হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলটি পাসের প্রস্তাব করেন। নতুন প্রযুক্তি উদ্ভাবনে কৃষি, বিজ্ঞান, প্রযুক্তি শিক্ষা সম্প্রসারণে প্রয়োজনীয় বিধান করে এ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হচ্ছে।

বিলে এ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, সংশ্লিষ্ট বিষয়ে একাধিক গবেষণা ইনস্টিটিউট স্থাপন, অনুষদ, বিভাগ, উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, ডিনসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, প্রশাসন পরিচালনা, আয়, তহবিল, বাজেট, হিসাবসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলের ওপর বিরোধী দলীয় কয়েকজন সদস্য জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

এর আগে বুধবার পাস হয়‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় কিশোরগঞ্জ বিল, ২০২০’ ও  ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২০’ সংশোধিত বিল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় কিশোরগঞ্জ বিলে এ বিশ্ববিদ্যালয় স্থাপন, পাঠদান প্রক্রিয়া, চ্যান্সেলর, উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, ডিনসহ শিক্ষক, কর্মকর্তা নিয়োগ, প্রশাসন পরিচালনা, তহবিল, বাজেট, হিসাবসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।