ব্রেকিং নিউজ

ইলিশের উৎপাদন বাড়াতে প্রায় আড়াইশ’কোটি টাকার প্রকল্প 

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক :

জেলেদের বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে মা ইলিশ ও জাটকা রক্ষা করে উৎপাদন বাড়াতে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে প্রকল্প হাতে নিয়েছে সরকার।

মঙ্গলবার জাতীয় অর্থনিতক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘ইলিশ সম্পদ ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন পেয়েছে বলে জানার পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

রাজধানী শেরে বাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে সভায় অংশগ্রহণকারীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারি বাসভবন গণভবন থেকে যোগ দেন সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভার পরে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, মা ইলিশ ও জাটকা সংরক্ষণে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন এবং অভয়াশ্রম ব্যবস্থাপনার মাধ্যমে ইলিশের উৎপাদন বাড়ানো প্রকল্পটির উদ্দেশ্য।

পরিকল্পনা কমিশনের সদস্য (কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ) মোহা. জাকির হোসেন আকন্দ বলেন, প্রকল্পের আওতায় ৩০ হাজার জেলে পরিবারের জন্য বিকল্প কর্মসংস্থান, ১০ হাজার বৈধ জাল বিতরণ ও মা ইলিশ ও জাটকা সংরক্ষণে সচেতনতা সৃষ্টি করা হবে।

তিনি বলেন, দেশে মোট মাছ উৎপাদনে ইলিশের অবদান সর্বোচ্চ ১১ শতাংশ এবং জিডিপিতে ১ শতাংশ।

বিশ্বের বেশিরভাগ ইলিশ আমাদের এই অঞ্চলেই হয়। তার মধ্যে বাংলাদেশে উৎপাদন হয় ৬০ শতাংশ। কিন্তু নানা কারণে ইলিশ প্রজনন ও চলাচল ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই ইলিশ উন্নয়ন প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার প্রকল্পটিসহ একনেক সভায় এক হাজার ২৬৬ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ের মোট পাঁচটি প্রকল্প বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। পুরো অর্থই সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেয়া হবে।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।