ব্রেকিং নিউজ

ফিলিপাইনে প্রবল বেগে আঘাত হানছে ঘূর্ণিঝড় গনি

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : 

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় গনি আঘাত হানছে ফিলিপাইনে। বাতাসের তীব্রতা ঘন্টায় ২২৫ কিলোমিটার। ক্রমেই এটি রাজধানী ম্যানিলার দিকে অগ্রসর হচ্ছে।  ফিলিপাইনের আবহাওয়া সংস্থা বলছে, আগামী ১২ ঘন্টায় দেশে তীব্র বাতাস ও ব্যাপক বৃষ্টিপাতসহ বড় প্রাকৃতিক বিপর্যয় আসতে পারে। এখন পর্যন্ত ৪ জনের মৃত্যুর খবর জানিয়েছে ফিলিপাইনের সংবাদমাধ্যম। 

জনবহুল ঘূর্ণিঝড়ের বড় ধাক্কা আসতে পারে জনবহুল ম্যানিলা শহরে। দেশের ঝূঁকিপূর্ণ অঞ্চল থেকে দশ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। আগামী ২৪ ঘন্টার জন্য বন্ধ করা হয়েছে সকল অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট।

আলবে প্রদেশেও বড় ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে। সেখান থেকে এরিমধ্যে ১০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। প্রদেশটিতে প্রবল বৃষ্টিপাতের সাথে ১৬ ফুট উচ্চতার জলোচ্ছাসের আশংকা করা হচ্ছে। সব মিলিয়ে ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রায় দুই কোটি মানুষের ক্ষয়-ক্ষতির আশংকা করছে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। 

দেশটির সংশ্লিষ্ট বিভাগ বলছে, করোনা প্রকোপের কারণে ঘূর্ণিঝড়ের ক্ষতি এড়াতে মানুষকে নিরাপদে সরিয়ে নেয়াটা বড় চ্যালেঞ্জ। তাবুতে কোয়ারিন্টেনে থাকা এক হাজার মানুষকে বিভিন্ন হাসপাতাল ও হোটেলে সরিয়ে নেয়া হচ্ছে। 

দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ৮০ হাজার মানুষের করোনা সনাক্ত হয়েছে। 


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।