ব্রেকিং নিউজ

বাংলাদেশ ব্যাংকে নতুন দুই ডেপুটি গভর্নর নিয়োগ

news-details
অর্থনীতি

আমাদের প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকে নতুন দু'জন ডেপুটি গভর্নর নিয়োগ দিয়েছে সরকার। রোববার অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আলাদা আলাদা প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান খানকে ডেপুটি গভর্নর পদে নিয়োগ দিয়েছে।

এ দু’জনই বর্তমান পদ থেকে স্বেচ্ছা অবসরে যাবেন এবং তাদের অবসর উত্তর ছুটি (পিআরএল) বাতিল হবে। দুজনই বয়স বাষট্টি বছর পূর্ণ হওয়া পর্যন্ত এ পদে দায়িত্ব পালন করবেন। এতে কাজী ছাইদুর রহমান ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত আর এ কে এম সাজেদুর রহমান খান ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত ডেপুটি গভর্নরের দায়িত্বে থাকবেন।

নতুন এই দু'জন ডেপুটি গভর্নর নিয়োগের ফলে কেন্দ্রীয় ব্যাংক চার বছর পর আবারও চারজন ডেপুটি গভর্নর পেলো। এর আগে ড. আতিউর রহমান গভর্নর থাকাকালীন চারজন ডেপুটি গভর্নর ছিলেন।

২০১৬ সালে রিজার্ভ চুরির ঘটনার পর দু’জন ডেপুটি গভর্নরকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। দীর্ঘ দিন ধরে ডেপুটি গভর্নরের এই নিয়োগ ঝুলে ছিল। ২০১৮ সালে প্রথম একজন ডেপুটি গভর্নর নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে পিকেএসএফের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমানের নেতৃত্বে গঠিত ডেপুটি গভর্নর নিয়োগের সার্চ কমিটি। ওই দফায় ১১ জন আবেদন করলেও তাদের কাউকে নিয়োগ দেওয়া হয়নি। পরে আবেদনকারীদের আবেদন বহাল রেখে দ্বিতীয় দফায় গত বছর ৪ অক্টোবর পুরনায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে সার্চ কমিটি। সেই বিজ্ঞপ্তি থেকে এই দু'জনকে নিয়োগ দেওয়া হলো।

বাংলাদেশে ব্যাংকে বর্তমানে দুজন ডেপুটি গভর্নর রয়েছেন। তারা হলেন-এস এম মনিরুজ্জামান ও আহমেদ জামাল। এস এম মনিরুজ্জামানের মেয়াদ আগামী মাসে শেষ হবে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।